Thursday 16 September 2010

প্রেমের মূল্যে বন্ধু বিসর্জন!

প্রেমের মূল্য কত? এই প্রশ্ন শুনে কেউ হয়তো বলবেন, এটা কোনো প্রশ্ন হলো! এ তো আপেক্ষিক ব্যাপার। আবার কেউ কেউ হয়তো বলবেন, প্রেম তো অমূল্য। প্রেমের মূল্য কি আর টাকা দিয়ে মাপা চলে!
এগুলো সবই আবেগের কথা। বিজ্ঞানের কাছে আবেগের যুক্তি না টেকারই কথা। তাই তো বিজ্ঞানমনস্করা প্রেমের মূল্য নিরূপণে উঠেপড়ে লেগেছেন। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক এ কাজে সম্প্রতি সফলও হয়েছেন ।
অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের বিবর্তন নৃবিজ্ঞানের অধ্যাপক রবিন ডানবারের নেতৃত্ব একদল গবেষক সম্প্রতি ৫৪০ জন ব্যক্তির ওপর এ নিয়ে গবেষণা পরিচালনা করেন। গবেষণায় অংশ নেওয়া ব্যক্তিদের বয়স ছিল ১৮ কিংবা তার চেয়ে বেশি।
গবেষকেরা তাঁদের গবেষণায় দেখেছেন, সম্পর্কের আগে কোনো ব্যক্তির গড়ে পাঁচজন বন্ধু থাকলে; যখন সে প্রেমে পড়ে তখন তার দুজন বন্ধু কমে যায়। অর্থাত্ কোনো ব্যক্তি যখন একটি নতুন প্রেমে পড়েন এবং ওই নতুন প্রেমিক বা প্রেমিকা যখন তাঁর জীবনের অংশ হয়ে ওঠেন; তখন তিনি তাঁর দুজন পুরানো বন্ধুকে হারান।
গবেষকেরা সেই ৫৪০ জনের কাছে তাদের বন্ধুত্বের কাঠামো, বর্তমান সংখ্যা ইত্যাদি নিয়ে প্রশ্ন করেছেন। এ ক্ষেত্রে তাঁরা প্রেমে পড়ার আগে বন্ধুত্বের সংখ্যা ও প্রেমে পড়ার পরে বন্ধুত্বের সংখ্যা নির্ণয়ের মাধ্যমে এমন সিদ্ধান্তে উপনীত হয়েছেন। সম্প্রতি অ্যাস্টোন বিশ্ববিদ্যালয়ের ব্রিটিশ বিজ্ঞান মেলায় তাঁরা তাঁদের এ গবেষণার ফলাফল উপস্থাপনও করেন।—বিবিসি

No comments:

Post a Comment